বাবার নৌকা পেলেন সন্তানেরা

অনলাইন রিপোর্ট

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২৩, ১:৪০

 

বাবার নৌকা পাওয়া সন্তানেরা
বাবার নৌকা পাওয়া সন্তানেরা 

আওয়ামী লীগের অনেক নেতা নৌকা প্রতীক নিয়ে বারবার সংসদ সদস্য হয়েছেন। সময়ের আবর্তনে তাঁদের কেউ কেউ প্রয়াত হয়েছেন। কেউ কেউ এখন বয়সের ভারে ন্যুব্জ। এবার এমন বেশ কয়েকজন নেতার সন্তানদের হাতে নৌকা প্রতীক তুলে দিয়েছে আওয়ামী লীগ। নতুন করে এমন ১১ জনের হাতে উঠেছে নৌকা।

উপমহাদেশের রাজনীতিতে উত্তরাধিকার চর্চার ইতিহাস দীর্ঘ সময়ের। এ দেশে আওয়ামী লীগের রাজনীতিতেও উত্তরাধিকারের পরম্পরা নতুন নয়। বিভিন্ন সময় বাবার আসনে সন্তানেরা দলীয় মনোনয়ন পেয়েছেন। কোনো কোনো এলাকায় তৃতীয় প্রজন্মের হাতেও এসেছে নৌকা প্রতীক। এভাবে প্রজন্ম থেকে প্রজন্ম নির্বাচন করে যাচ্ছেন বাবার সূত্রে পাওয়া দলীয় প্রতীক নিয়ে।

আওয়ামী লীগ নেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বর্তমান সংসদে চট্টগ্রাম-১ আসনের সংসদ সদস্য। তিনি আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য। জাতীয় সংসদ নির্বাচনের জন্য গঠিত দলীয় মনোনয়ন বোর্ডেও আছেন তিনি। এর আগে আওয়ামী লীগ সরকারের মন্ত্রিসভায়ও ছিলেন। ৮০ বছর বয়সী এই নেতা এবার বয়সের কারণে সরাসরি ভোটে অংশ নিচ্ছেন না। তাঁরই আসনে ছেলে মাহাবুব উর রহমান পেয়েছেন আওয়ামী লীগের মনোনয়ন।

আওয়ামী লীগের আরেক প্রবীণ নেতা এইচ এন আশিকুর রহমান ১৯৮৬ সাল থেকে রংপুর-৫ আসনে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচন করছেন। বয়সের কারণে এবার ভোটে নামেননি। তাঁর ছেলে রাশেক রহমান রংপুর-৫ আসনে দলের মনোনয়ন পেয়েছেন।

ঠাকুরগাঁও-২ আসনে টানা সাতবারের সংসদ সদস্য দবিরুল ইসলাম আগে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) করতেন। ১৯৮৬ ও ১৯৯১ সালে সিপিবি থেকেই নির্বাচিত হন। এরপর টানা পাঁচবার নৌকা নিয়েই সংসদে এসেছেন। ৭৫ বছর বয়সী এই নেতা এবারও নৌকার মনোনয়ন চেয়েছিলেন। বয়সের বিবেচনায় তাঁর ছেলে মো. মাজহারল ইসলামের হাতে নৌকা তুলে দিয়েছে আওয়ামী লীগ। পেশায় শিক্ষক মাজহারুল বর্তমানে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক।

ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজি মোহাম্মদ সেলিমের নিজের ছেলেকে ছেড়ে দিয়েছেন তাঁর নির্বাচনী এলাকা। হাজি সেলিমের বড় ছেলে সুলাইমান সেলিম এবার পুরান ঢাকার আসনটিতে নৌকার প্রার্থী। পারিবারিক ব্যবসার পাশাপাশি বাবার রাজনৈতিক কর্মসূচিতেও যুক্ত ছিলেন তিনি।










#পিতা, সন্তান, পরিবার, সাফল্য, পিতৃত্ব, সম্পর্ক, ভালোবাসা, বন্ধুত্ব, সাহায্য, সম্মান, পরামর্শ, উন্নতি, বিকাশ

https://www.bnewso.com/2023/11/blog-post.html

নাটোর জেলার সিংড়া থানার চাঞ্চল্যকর হত্যা মামলার তদন্তে প্রাপ্ত আসামী মোঃ দুলাল (৩৬)’কে দিনাজপুরের বিরল থেকে গ্রেফতার করেছে র‌্যাব।

নাটোর জেলার সিংড়া থানার চাঞ্চল্যকর হত্যা মামলার তদন্তে প্রাপ্ত আসামী মোঃ দুলাল (৩৬)’কে দিনাজপুরের বিরল থেকে গ্রেফতার করেছে র‌্যাব।

অনলাইন রিপোর্ট
প্রকাশিত: ২৩-১১-২০২৩


গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে মত দিয়েছে ইসরায়েলের মন্ত্রিসভা

হামাস ইসরাইল যুদ্ধ
হামাস ইসরাইল যুদ্ধ

গাজা যুদ্ধবিরতির প্রস্তাবে মত দিয়েছে ইসরায়েলের মন্ত্রিসভা

অনলাইন রিপোর্ট

প্রকাশিত হয়েছে: ২২ নভেম্বর ২০২৩, ১০:৩০ এম

গাজায় দেড় মাস ধরে চলা ফিলিস্তিনি আক্রমণের অবসানে বড় অগ্রগতি হয়েছে। ইসরায়েলের মন্ত্রিসভা চারদিনের যুদ্ধবিরতির প্রস্তাব অনুমোদন করেছে।

পূর্ব জেরুজালেম থেকে আল-জাজিরার সংবাদদাতা হামদাহ সালহুত বলেছেন, ইসরায়েলি মন্ত্রিসভা অনুমোদিত প্রস্তাব অনুযায়ী ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস তাদের হাতে আটক প্রায় ৫০ জিম্মিকে মুক্তি দেবে। বিনিময়ে ইসরাইল অবরুদ্ধ গাজা উপত্যকায় সাময়িকভাবে হামলা বন্ধ করবে।

৭ অক্টোবর থেকে ইসরাইল গাজা দখল করে নির্বিচারে বোমা হামলা চালাচ্ছে। তারা গাজায় স্থল অভিযানও চালাচ্ছে

এই প্রস্তাবে মধ্যস্থতা করেছে কাতার।

বুধবার যুদ্ধবিরতির প্রস্তাব অনুমোদনের খবর পাওয়া গেছে।

আওয়ামী লীগের 'বিদ্রোহী' প্রার্থী-ছাড় পাওয়ার আশঙ্কা

অনলাইন রিপোর্ট
প্রকাশিত: ২১-১১-২০২৩  ৫:২০ পিএম (বিডিটি)
Awami league
ছবিঃ আওয়ামী লীগ




বিএনপি নির্বাচনে আসবে না বলে ধরে নিয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন দেখানোর চেষ্টা করছে ক্ষমতাসীন দল। উচ্চ ভোটার উপস্থিতি আশা.

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে আওয়ামী লীগের অনেক নেতা 'বিদ্রোহী' প্রার্থী হতে পারেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে তাদের প্রতিদ্বন্দ্বিতায় দল খুব একটা কঠোর হবে না বলে মনে করছেন আওয়ামী লীগের অনেক নেতা।

বিএনপি নির্বাচনে আসবে না বলে ধরে নিয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন দেখানোর চেষ্টা করছে ক্ষমতাসীন দল। প্রতিদ্বন্দ্বিতা ছাড়া কেউ জয়ী হতে পারবে না বলে দলের শীর্ষ পর্যায় থেকেও বার্তা রয়েছে।
কিন্তু আওয়ামী লীগ দলীয় মনোনীত প্রার্থীর বিপরীতে বিদ্রোহীকে প্রকাশ্যে সমর্থন করতে পারে না। তবে দলটির এক কেন্দ্রীয় নেতা বলেন, এবার বিদ্রোহীদের ব্যাপারে শিথিলতা দেখানো হতে পারে।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্রে জানা গেছে, দলীয় সিদ্ধান্ত অমান্য করে কেউ স্বতন্ত্র প্রার্থী হলে তাকে দল থেকে বহিষ্কারের বিষয়টি গঠনতন্ত্রে উল্লেখ রয়েছে। ফলে দলের কোনো কর্মকর্তা বিদ্রোহী প্রার্থী হলে তাকে সাময়িক বহিষ্কার করা হবে। তবে এবার কিছু ব্যতিক্রম ছাড়া বিদ্রোহীদের সরাতে বাড়তি কোনো চেষ্টা করা হবে না। এ ছাড়া বিএনপি বা অন্য কোনো দল থেকে কেউ স্বতন্ত্র প্রার্থী হতে চাইলে তাকে স্বাগত জানানো হবে।


বিএনপিসহ বিরোধীদের ৪৮ ঘণ্টার হরতাল চলছে

বিএনপিসহ বিরোধীদের ৪৮ ঘণ্টার হরতাল চলছে

অনলাইন রিপোর্ট

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩, ৮:৫৬

 

ছবিঃ বিএনপি

 পাঁচ দফা অবরোধের পর জাতীয় সংসদ নির্বাচনের 'একতরফা' তফসিল ঘোষণার প্রতিবাদে আজ রোববার সারাদেশে বিএনপির ৪৮ ঘণ্টার হরতাল শুরু হচ্ছে। আজ সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত হরতাল চলবে।

২৮ অক্টোবরের পর বিএনপিসহ বিরোধী দলগুলোর দ্বিতীয় দফা হরতাল। গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির গণসমাবেশে পুলিশি হামলার প্রতিবাদে ২৯ অক্টোবর সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডাকা হয়। এরপর সারাদেশে সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচি পালন করে বিএনপিসহ বিরোধী দলগুলো।

 

বিরোধী দলগুলোর অবরোধ কর্মসূচির মধ্যে গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এর প্রতিবাদে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দুই দিনের হরতাল কর্মসূচি ঘোষণা করেন। অন্যান্য দল ও জোটও একই দিনে পৃথকভাবে হরতাল ডেকেছে।

 

হরতাল সফল করার আহ্বান জানিয়ে শনিবার ভার্চুয়াল নিউজ ব্রিফিংয়ে রুহুল কবির রিজভী বলেন, ৪৮ ঘণ্টার এই হরতাল অধিকার আদায়ের ধর্মঘট। তিনি সরকার ও নির্বাচন কমিশনের উদ্দেশে বলেন, আপনারা যে তফসিল ঘোষণা করেছেন অবিলম্বে তা প্রত্যাহার করুন, নির্বাচন স্থগিত করুন এবং আগে পদত্যাগ করুন। অন্যথায় জনগণ সর্বশক্তি দিয়ে এই আনুষ্ঠানিক একতরফা নির্বাচন প্রতিহত করবে।

 

সরকার এবারের নির্বাচনেও ভোট ডাকাতির মহোৎসব করতে চায় অভিযোগ করে রিজভী

মনোনয়ন ফরম নেন প্রধানমন্ত্রী

মনোনয়ন ফরম নেন প্রধানমন্ত্রী

অনলাইন রিপোর্ট
১৮-১১-২০২৩    ১:২০ (বিডিটি)
ছবিঃ শেখ হাসিনা 



দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গোপালগঞ্জ-৩ আসনে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

   আজ শনিবার সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে প্রথম দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে শুরু হয় দলের মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম। দলটির নির্বাচনী যাত্রা শুরু হয়েছে।

   প্রধানমন্ত্রীর পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেন গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মাহমুদ আলী খান ও সাধারণ সম্পাদক বিএম শাহাবুদ্দিন আজমসহ নেতাকর্মীরা।

যদিও আওয়ামী লীগের পক্ষ থেকে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের অতিরিক্ত জনসমাগম না করে প্রার্থী নিজেই বা প্রার্থীর যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ করে জমা দিতে বলা হয়েছে।


২১ নভেম্বর বিকেল ৪টার মধ্যে মনোনয়ন ফরম জমা দেওয়া যাবে।

ভোটের প্রস্তুতি নিচ্ছে জাতীয়পার্টি


অনলাইন রিপোর্টি
১৮-১১-২০২৩  ১০.০০ এম (বিডিটি)
 নির্বাচন প্রশ্নে দলীয় অবস্থান এখনো স্পষ্ট নয়। তবে দলটির নীতিনির্ধারণী সূত্র জানায়, জনমতের বিরুদ্ধে গিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে কোনো ধরনের 'সমঝোতায়' নির্বাচনে যেতে রাজি নন জাপার শীর্ষ নেতৃত্ব। 

 এমন পরিস্থিতিতে জাপা নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তারই অংশ হিসেবে আগামী জাতীয় নির্বাচনে অংশ নিতে চাইলে মনোনয়ন ফরম প্রস্তুত, নির্বাচনী এলাকার তালিকা প্রভৃতি সংক্রান্ত যাবতীয় দাপ্তরিক কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। 

এখন পর্যন্ত নির্বাচন কমিশন ঘোষিত তফসিলকে স্বাগত জানায়নি জাতীয় পার্টি। আবার দল থেকে তা প্রত্যাখ্যান করা হয়নি। 

 জাপার দায়িত্বে থাকা একটি সূত্র জানায়, নির্বাচনে অংশ নেবেন কি না এ বিষয়ে দলের শীর্ষ নেতৃত্বের সিদ্ধান্ত জানাতে আরও কয়েকদিন সময় লাগতে পারে। 

 তবে জাপার প্রধান পৃষ্ঠপোষক ও সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ তফসিলকে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছেন। তার অনুসারীদের কয়েকজন নেতাও নির্বাচনে যাওয়ার কথা বলেছেন।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি করতে হবে- 301টি সুপারিশ

অনলাইন রিপোর্ট

১১/১৫/২০২৩     ১১:২০ এম  (বিডিটি)


বাংলাদেশ সুপারিশগুলো পর্যালোচনা করবে এবং সিদ্ধান্ত নেবে।

 

জাতিসংঘ মানবাধিকার সংস্থার পর্যালোচনায় বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নয়নে ১১০টি দেশের সুপারিশ চূড়ান্ত হয়েছে। ইউপিআর সভায় সব মিলিয়ে ৩০১টি সুপারিশ প্রতিবেদন আকারে উপস্থাপন করা হয়।

 

এই পর্যালোচনা বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন আইনমন্ত্রী আনিসুল হক। জেনেভায় জাতিসংঘ মিশনে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ সুফিউর রহমান বক্তৃতা করেন। সুফিউর রহমান বিভিন্ন বিষয়ে সুপারিশ করা দেশগুলোকে ধন্যবাদ জানিয়ে বলেন, আগামী ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় মানবাধিকার কাউন্সিলের ৫৫তম অধিবেশনের আগে বাংলাদেশ এসব সুপারিশ পর্যালোচনা করবে এবং সিদ্ধান্ত ঘোষণা করবে।

ইউরোপীয় পার্লামেন্টের প্রস্তাবিত বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ

জেনেভায় অনুষ্ঠিত বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উপর সার্বজনীন পর্যায়ক্রমিক পর্যালোচনার (ইউপিআর) চতুর্থ রাউন্ডের সুপারিশগুলির মধ্যে রয়েছে বহুল আলোচিত নিখোঁজ এবং নির্যাতনবিরোধী অতিরিক্ত চুক্তির অনুমোদন, স্বাধীন ও স্বচ্ছ তদন্ত। নিখোঁজের ক্ষেত্রে, আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগের স্বাধীন তদন্ত এবং দোষীদের শাস্তি।

 

 

Matthew Perry's Ex Says His Death Matters






দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে 61, নাটোর-4 বড়াইগ্রাম-গুরুদাসপুর আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী মেয়র কে.এম জাকির হোসেন।

জাহিদুল ইসলাম, নাটোর। 7/11/2023
বনপাড়া পৌরসভার তিন বারের নির্বাচিত মেয়র কেএম জাকির হোসেন। তিনি আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে 61,নাটোর-4 বড়াইগ্রাম-গুরুদাসপুর আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। 

 কেএম জাকির হোসেন ছাত্র জীবন থেকে রাজনীতিতে অংশগ্রহণ করেন। তিনি 1990 সালে নাটোর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। ঐ সালে-ই বাংলাদেশ ছাত্রলীগের জাতীয় পরিষদের সদস্য ছিলেন। তিনি 1997 সালে নাটোর জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক, 2007 সালে বড়াইগ্রাম উপজেলা আওয়ামী লীগের কার্যকরী সদস্য, নাটোর জেলা আওয়ামী লীগের বর্তমান সদস্য।তিনি বনপাড়া পৌরসভা,নাটোর এ 2011,2018,2022 সালে মেয়র নির্বাচিত হন। তিনি বিভিন্ন সামাজিক কার্যক্রমসমূহ এ যুক্ত আছেন। তিনি শহীদ ডাঃ আয়নুল হক ফাউন্ডেশনের সভাপতি, প্রধান উপদেষ্টা - বনপাড়া লালন রিসার্চ এন্ড কালচার ফাউন্ডেশন। 

 তিনি বীর মুক্তিযোদ্ধা শহীদ ডাঃ আইনুল হকের ছেলে। তিনি সহকারী অধ্যাপক, খলিশাডাঙ্গা ডিগ্রি কলেজ।

 তিনি সংসদ সদস্য হয়ে সুশাসন প্রতিষ্ঠিায় কাজ করতে চান। তাছাড়া বড়াইগ্রাম-গুরুদাসপুরের মানুষের ভাগ্যের উন্নয়নে কাজ ও স্মার্ট বাংলাদেশ গঠনে কাজ করতে চান। 

 বড়াইগ্রাম-গুরুদাসপুরবাসীর প্রিয় নেতা কে.এম জাকির হোসেন সংসদ সদস্য মনোনীত হলে বাংলাদেশের হবে উন্নয়ন ও আওয়ামী লীগ পাবে একজন যোগ্য নেতা।